ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিশ্ববাজারে কৃষিপণ্যের রপ্তানি বাড়াতে এফবিসিসিআই ও ইউএসডিএর সমঝোতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৯, ৭ নভেম্বর ২০২২  

বিশ্ববাজারে কৃষিপণ্যের রপ্তানি বাড়াতে এফবিসিসিআই ও ইউএসডিএর সমঝোতা

বিশ্ববাজারে কৃষিপণ্যের রপ্তানি বাড়াতে এফবিসিসিআই ও ইউএসডিএর সমঝোতা

বিশ্ববাজারে বাংলাদেশের কৃষি, মৎস্য ও প্রক্রিয়াজাত খাদ্য রপ্তানির সম্ভাবনা কাজে লাগাতে ইউএসডিএ (ইউনাইটেড স্টেট ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার) ফান্ডেড বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন (বিটিএফ) প্রকল্পের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে এফবিসিসিআই।

গতকাল রোববার (৬ নভেম্বর) বিকেলে এফবিসিসিআই কার্যালয়ে এ চুক্তি সই হয়। এফবিসিসিআইয়ের পক্ষে সভাপতি মো. জসিম উদ্দিন ও ইউএসডিএ ফান্ডেড বিটিএফ প্রকল্পের পক্ষে প্রকল্প পরিচালক মিশেল জে. পার সমঝোতা স্মারকে সই করেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, বিশ্ববাজারে বাংলাদেশের কৃষি ও প্রক্রিয়াজাতপণ্যের ব্যাপক সম্ভাবনা থাকলেও আন্তর্জাতিক মানের অভাবে সেখানে মূলধারার বাজার ধরা সম্ভব হচ্ছে না। এ সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে বিটিএফ প্রকল্প এবং এফবিসিসিআইয়ের মধ্যে নিয়মিত সহযোগিতার বিকাশ ঘটবে, যা বাংলাদেশের কৃষিপণ্যের রপ্তানি সম্প্রসারণ ও বৈচিত্র্যকরণ, রপ্তানি ও আমদানিকৃত খাদ্যসামগ্রীর নিরাপত্তা ও গুণমান নিশ্চিত করা এবং কৃষি বাণিজ্যের জন্য প্রাতিষ্ঠানিক ব্যবস্থা উন্নত করায় কার্যকর ভূমিকা রাখবে।

কম দামে দেশে ও বিদেশে কৃষি খাদ্যপণ্য নিশ্চিত করতে কৃষি উৎপাদন আরও বাড়াতে হবে বলে মনে করেন মো. জসিম উদ্দিন।

ইউএসডিএ ফান্ডেড বিটিএফ প্রকল্প পরিচালক মিশেল জে. পার বলেন, এ চুক্তি সইয়ের মাধ্যমে বাংলাদেশের বেসরকারি খাতের সঙ্গে কৃষিভিক্তিক তথ্য আদান-প্রদানের সুযোগ বাড়বে। যা আন্তর্জাতিক মূলধারার বাজারে খাদ্যপণ্য রপ্তানিতে ভূমিকা রাখবে।

ইউএসডিএ ফরেন এগ্রিকালচারাল সার্ভিসের ইন্টারন্যাশনাল প্রোগ্রাম স্পেশালিস্ট ভিকটোরিয়া বেকার বলেন, এ সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে বাংলাদেশের বেসরকারি খাতের সঙ্গে ইউএসডিএর অর্থায়নে পরিচালিত বিটিএফ প্রকল্পের মধ্যে পারস্পরিক সহযোগীতা আরও জোরদার হবে। এ সহযোগীতা বাংলাদেশের কৃষি উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, এফবিসিসিআই এবং ইউএসডিএ ফান্ডেড ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্টের এ চুক্তি সইয়ের মাধ্যমে কৃষি পণ্যের স্থানীয় ও আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণ সহজ হবে। সে সঙ্গে পরীক্ষাগার, গুদামসহ সরকারি-বেসরকারি কৃষি সংস্থাগুলির সক্ষমতা বাড়বে।

বাংলাদেশের কৃষি উন্নয়নে বিটিএফ প্রকল্পের কার্যক্রম তুলে ধরেন বিটিএফ প্রকল্পের ডেপুটি চিফ অব পার্টি ফুয়াদ মো. খালিদ হাসান।

অনুষ্ঠানে আরও কথা বলেন, এফবিসিসিআইর প্যানেল উপদেষ্টা খন্দকার গোলাম মোয়াজ্জেম ও ড. মো. শামসুল হক।

এফবিসিসিআইর সহ-সভাপতি মো. আমিন হেলালী, সালাউদ্দিন আলমগীর, মো. হাবীব উল্লাহ ডন, পরিচালক এবং উপদেষ্টাসহ মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সর্বশেষ
জনপ্রিয়