ঢাকা, রোববার   ২৩ জুন ২০২৪ ||  আষাঢ় ৯ ১৪৩১

দ্বিতীয় ট্রায়ালেও সফল ডেঙ্গুর টিকা টিভি ০০৫

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৮, ২ নভেম্বর ২০২৩  

দ্বিতীয় ট্রায়ালেও সফল ডেঙ্গুর টিকা টিভি ০০৫

দ্বিতীয় ট্রায়ালেও সফল ডেঙ্গুর টিকা টিভি ০০৫

ডেঙ্গুর  টিকা বলতে এতদিন শুধু জাপানের ‘কিউডেঙ্গা’ বা ফ্রান্সের ‘ডেঙ্গভ্যাক্সিয়া’র নামই শোনা যেত। তবে এবার নতুন করে যুক্ত হচ্ছে যৌথভাবে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের একদল গবেষকের উদ্ভাবিত টিভি ০০৫ টিকাটি। ইতোমধ্যে যার দ্বিতীয় ধাপের সফল ‘হিউম্যান ট্রায়াল’ শেষ হয়েছে। ট্রায়ালে এই টিকা ডেঙ্গুর চার ধরনেই কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে। প্রস্তুতি নেওয়া হচ্ছে তৃতীয় ধাপের ট্রায়ালের।

যা আগামী মাস থেকেই শুরু হবে। এরপর চতুর্থ ধাপের ট্রায়াল সফলভাবে শেষ করতে পারলেই এটির উৎপাদনের জন্য বিশ্বস্বাস্থ্য সংস্থাসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন চাওয়া হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি)। বুধবার আইসিডিডিআরবির সাসাকাওয়া হলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় প্রতিষ্ঠানটি। এ সময় আইসিডিডিআরবির জ্যেষ্ঠ বিজ্ঞানী ও প্রধান গবেষক ডা. রাশেদুল হক বলেন, জাপান ও ইন্দোনেশিয়া এর আগে দুটি টিকার নিবন্ধন পেলেও তা ব্যাপকভাবে কার্যকরী নয়। এ বাস্তবতায় যুক্তরাষ্ট্রের টিভি০০৫ টিকার দ্বিতীয় ধাপের ট্রায়াল শেষ করেছে বাংলাদেশ। ট্রায়ালে অংশ নেওয়া ১৯২ জনের মধ্যে ১৪২ জনকে টিকা দেওয়া হয়েছে। ১৮০ দিন পর ফলাফলে দেখা যায়, টিকাটির গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়ার প্রমাণ নেই। 
টিকাটি সেরোটাইপ ডেন টু এর বিরুদ্ধে ৯৯ শতাংশ, ডেন থ্রির বিরুদ্ধে ৯৬ শতাংশ, ডেন ফোরের বিরুদ্ধে ৮৭ শতাংশ এবং ডেন ওয়ানের বিরুদ্ধে ৮৩ শতাংশ কার্যকর জানিয়ে ডা. রাশেদুল হক বলেন, আমরা চাই সব ধাপের ট্রায়াল শেষে বাংলাদেশে উৎপাদন হোক এই টিকা। এ জন্য ইতোমধ্যে দেশের কয়েকটি কোম্পানি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের সঙ্গে যোগাযোগ শুরু করেছে জানিয়ে তিনি বলেন, এ ক্ষেত্রে লাইসেন্স প্রয়োজন। এর পেছনে অনেক কর্মযজ্ঞ রয়েছে। সরকারের সহযোগিতায় এটি সম্ভব হতে পারে।
তবে ঠিক কবে নাগাদ টিকাটি নিবন্ধিত হয়ে চূড়ান্তভাবে প্রয়োগের উপযোগী হবে সেটি নিশ্চিত করে বলতে পারেনি আইসিডিডিআরবি। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ডা. তাহমিদ আহমেদ বলেন, ইতোমধ্যে টিকার নিরাপত্তা এবং এটি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারে কী না সে বিষয়টি পরীক্ষা করে দেখা হয়েছে। এই টিকার অন্যতম সুবিধা এটি কয়েক ডোজ নয় বরং এক ডোজ দিলেই কাজ করবে। এর মাত্র একটি ডোজই সব ধরনের ডেঙ্গুর (ডেন-১, ডেন-২, ডেন-৩, ডেন-৪) বিরুদ্ধে কার্যকর হবে। আলাদা আলাদা ডোজ নেওয়ার দরকার হবে না। শিশুসহ সবার ক্ষেত্রে প্রযোজ্য। এমনকি ডেঙ্গু আক্রান্ত না হলেও এই টিকা নেওয়া যাবে। আর অন্য টিকার তুলনায় এটি সস্তা হবে। 
গত সেপ্টেম্বরে এ সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিডিডিআরবি জানায়, প্রথমবারের মতো ডেঙ্গু প্রবণ বাংলাদেশে একটি সম্ভাবনাময় টিকার গবেষণা সম্পন্ন হয়েছে। আইসিডিডিআরবি এবং যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের (ইউভিএম) লার্নার কলেজ অব মেডিসিনের গবেষকদের যৌথ উদ্যোগে পরিচালিত গবেষণায় দ্বিতীয় ধাপে ১৯২ জন মানুষের মধ্যে টিভি০০৫ নামের টিকাটির সফল ট্রায়াল চালানো হয়।

সর্বশেষ
জনপ্রিয়