ঢাকা, রোববার   ২৩ জুন ২০২৪ ||  আষাঢ় ৯ ১৪৩১

৬ লেন হচ্ছে বেনাপোল-যশোর-ভাঙ্গা মহাসড়ক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:১৬, ১৫ জুলাই ২০২৩  

৬ লেন হচ্ছে বেনাপোল-যশোর-ভাঙ্গা মহাসড়ক

৬ লেন হচ্ছে বেনাপোল-যশোর-ভাঙ্গা মহাসড়ক

বেনাপোল-যশোর-ভাঙ্গা মহাসড়কটি ছয় লেন করতে যাচ্ছে সরকার। একশ’ ২৯ কিলোমিটারের এই মহাসড়কটি নির্মাণ করতে প্রাথমিক ব্যয় বরাদ্দ ধরা হয়েছে প্রায় ১৬ হাজার কোটি টাকা। সড়কটি নির্মাণের জন্য ইতোমধ্যে প্রকল্পের প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠিয়েছেন সড়ক ও জনপথ বিভাগ।

পরিকল্পনা কমিশন থেকে এটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) অনুমোদন দিলে দৃশ্যমান কাজ শুরু হবে। এই মহাসড়কটি নির্মাণ করা হলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ নানাভাবে উপকৃত হবে। একই সঙ্গে সাতক্ষীরার ভোমরা ও বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি ও রপ্তানি বাণিজ্যে আরও গতিশীলতা আসবে।

ফলে দেশের গুরুত্বপূর্ণ এই দুটি বন্দর থেকে সরকারের রাজস্ব আয়ের পরিমাণ আরও বৃদ্ধি পাবে। যা জাতীয় অর্থনীতিতে এক বিশাল ভূমিকা রাখবে। অভিজ্ঞ মহল বলছেন, স্বপ্নের পদ্মা সেতু চালু হলেও সড়কটি নির্মাণ না করায় ভোমরা ও বেনাপোল স্থলবন্দর ব্যবহারকারীরা তেমন একটা সুফল পাচ্ছেন না। ফলে এই দুটি স্থলবন্দর দিয়ে সড়কটি নির্মাণ করা জরুরি হয়ে পড়েছে। সংশ্লিষ্ট একাধিক দায়িত্বশীল সূত্র থেকে এ সব তথ্য পাওয়া গেছে।

যশোর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, ‘বেনাপোল, যশোর হয়ে ভাঙ্গা পর্যন্ত সড়ক ছয় লেনে উন্নীত করার জন্য সরকার উদ্যোগ গ্রহণ করেছে।

এরই মধ্যে একজন প্রকল্প পরিচালক নিয়োগ করেছে সরকার। তারা শুধু সড়ক নির্মাণে ১১ হাজার ৭২ কোটি টাকার ব্যয় ধরেছে। এছাড়া ভূমি অধিগ্রহণে আরও চার হাজার ২৩৬ কোটি ৬০ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। সব মিলিয়ে এই সড়কটি নির্মাণে প্রায় ১৬ হাজার কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। আশা করা যাচ্ছে প্রকল্পটি শীঘ্রই একনেক সভায় পাস হবে।’ এরপরই শুরু হবে সড়কের নির্মাণ কাজ।

জানা গেছে, ফরিদপুরের ভাঙ্গা, নগরকান্দা, গোপালগঞ্জের মুকসুদপুর, কাশিয়ানী, নড়াইলের লোহাগড়া, নড়াইল সদর, যশোরের বাঘারপাড়া, যশোর সদর, ঝিকরগাছা ও শার্শা উপজেলায় জমি অধিগ্রহণ করা হবে। ভাঙ্গা-যশোর-বেনাপোল মহাসড়ক ছয় লেনে উন্নীত করতে সহায়ক প্রকল্প হিসেবে সড়কের দুই পাশে প্রয়োজনীয় ভূমি অধিগ্রহণ এবং ইউটিলিটি স্থানান্তরের কাজ সম্পন্ন করা হবে। সওজ সূত্র জানায়, ভাঙ্গা-যশোর-বেনাপোল সড়ক এক হাজার সাতশ’ ৬১ কিলোমিটার বিশিষ্ট এশিয়ান হাইওয়ের (এএইচ) অংশ। এশিয়ান হাইওয়ে এএইচ-১ এবং এএইচ-২ রুট দুটি বাংলাদেশের ওপর দিয়ে অতিক্রম করেছে। এএইচ-১ তামাবিল দিয়ে বাংলাদেশে প্রবেশ করে সিলেট-ঢাকা-পদ্মা সেতু-যশোর-বেনাপোল দিয়ে অতিক্রম করেছে।

সর্বশেষ
জনপ্রিয়