ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আজ থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৮:৫৯, ২ ডিসেম্বর ২০২১   আপডেট: ০৯:০০, ২ ডিসেম্বর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

করোনা সংকটে দীর্ঘ দেড় বছর পর শুরু হচ্ছে এইচএসসি ও সমমান পরীক্ষা। এজন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষা মন্ত্রণালয়। এরই মধ্যে চোখ রাঙাচ্ছে করোনার নতুন ধরন ওমিক্রন। এ অবস্থায় শিক্ষামন্ত্রী বলছেন, ওমিক্রনের হুমকি মোকাবিলায় পরীক্ষার্থীসহ সবাইকে মানতে হবে স্বাস্থ্যবিধি।

কোভিডের ধাক্কায় গতবার পরীক্ষায় বসা হয়নি এইচএসসি ও সমমানের শিক্ষার্থীদের। আর এবার প্রায় ২ বছর ৮ মাস পর এইচএসসি ও সমমানের শিক্ষার্থীদের পরীক্ষায় মুখর হবে শিক্ষা প্রতিষ্ঠান।

তবে এবারের পরীক্ষায়ও ভাবাচ্ছে কোভিডের নতুন ধরন ওমিক্রন। বাংলাদেশে এখনও শনাক্ত না হলেও বিশ্বের বিভিন্ন স্থানে এর বিস্তার জাগাচ্ছে উদ্বেগ। তবে শিক্ষামন্ত্রী জানালেন, এইচএসসি পরীক্ষা নিয়ে সম্পন্ন হয়েছে সব প্রস্তুতি। আর ওমিক্রন নিয়ে সতর্ক অবস্থানে রয়েছে সরকার।

কোভিড সতর্কতার কারণে অভিভাবকদের অহেতুক পরীক্ষা কেন্দ্র ভিড় না করার আহ্বান জানান নীতিনির্ধকরা।

কোভিডের কারণে এবারের পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। ১১টি বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেবেন ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী। এবার পরীক্ষা হবে দেড় ঘণ্টায়।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকাল ১০টায় বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা।

গত বছর মহামারি করোনাভাইরাসের সংক্রমণ শুরুর আগেই এসএসসি পরীক্ষা শেষ হয়। এরপর ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও মহামারি পরিস্থিতির কারণে ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শেষ পর্যন্ত এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

শেষ পর্যন্ত জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের গড় করে শিক্ষার্থীদের এইচএসসির মূল্যায়ন ফল প্রকাশ করা হয় চলতি বছরের জানুয়ারিতে।

আর বছরের মাঝামাঝি সময়ে সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে এবারের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছিল। শেষমেশ সংক্রমণ কমে আসায় গত ১৪ নভেম্বর শুরু হয় এসএসসি পরীক্ষা।

সর্বশেষ
জনপ্রিয়