ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আন্দোলনে ব্যর্থতার মাশুল দিতে হবে বিএনপিকেই

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৫, ১৮ মার্চ ২০২৪  

আন্দোলনে ব্যর্থতার মাশুল দিতে হবে বিএনপিকেই

আন্দোলনে ব্যর্থতার মাশুল দিতে হবে বিএনপিকেই

ক্ষমতা হাতছাড়া হওয়ার পর থেকে দীর্ঘ সময় ধরে আন্দোলন করে যাচ্ছে বিএনপি ও তার মিত্ররা। আন্দোলনের নামে বারবার সহিংসতা ও নাশকতার পথ বেছে নেয় স্বাধীনতাবিরোধী এই চক্র। কিন্তু তাতেও সাফল্যের মুখ দেখেনি বিএনপির কোনো প্রচেষ্টায়। বরং নিজেদের আন্দোলনের ব্যর্থতার খেসারত নিজেরাই দিচ্ছে।

বিএনপি বারবার ক্ষমতায় যাওয়ার নিশ্চয়তা চেয়ে আন্দোলন করে আসছে। যা রীতিমত গণবিরোধী। কেননা ক্ষমতায় যাওয়ার জন্য যে নির্বাচন অনুষ্ঠিত হয়, সে নির্বাচন নিয়ে অনেক নাটক করে আসছে বিএনপি। বয়কটের নামে ভণ্ডুল করাই তাদের অন্যতম অপচেষ্টা। যদিও অনেক প্রতিকূলতার মধ্য দিয়ে এবার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন ভন্ডুল করতে দেশি-বিদেশি নানা ষড়যন্ত্র হয়েছিল। তবে সব অপচেষ্টা রুখে দিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আর ব্যাকফুটে চলে যাচ্ছে বিএনপি।

নির্বাচন বয়কটের যে আন্দোলন বিএনপি করেছিল, তা তাদের জন্য বিরাট ভুল সিদ্ধান্ত হয়েছে বলে নিজেরাই স্বীকার করছে। কেননা শুধু মাঠের আন্দোলন দিয়ে কখনোই সরকারকে হঠিয়ে ক্ষমতায় যাওয়া যায় না। এর জন্য ভোটে আসা লাগে, নির্বাচনে জেতা লাগে। যেটা করার সাহস বিএনপির নেই। কেননা নিজেদের শাসনামলের দুর্নীতি আর লুটপাট জেনে গেছে জনগণ।

এদিকে আন্দোলনে ব্যর্থতার পুরোটাই মির্জা ফখরুলের ওপর চাপাতে চাচ্ছে বিএনপির একটি পক্ষ। যার নেতৃত্বে রয়েছেন রুহুল কবির রিজভী। তারেক রহমানের কথায় রোবটের মতো কাজ করে ফখরুলকে ফাঁসাচ্ছেন রিজভী। কেননা ক্ষমতায় যাওয়ার চেয়ে দলের পদ বাণিজ্য তারেকের কাছে বড় বিষয়।

সর্বশেষ
জনপ্রিয়