ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইফতারের জন্য তৈরি করে ফেলুন জালি কাবাব

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৮, ২১ এপ্রিল ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ইফতারে ছোলা, পেঁয়াজু, বেগুনি তো সব সময় খেয়ে থাকি। তবে ইফতারে জালি কাবাব কখনো খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন।  

বিরিয়ানি, পোলাও কিংবা খিচুড়ির সঙ্গে বেশ ভালো মানিয়ে যায় সুস্বাদু এই কাবাব।তাই খাবারের আনন্দকে আরো বাড়িয়ে তুলতে ঝটপট তৈরি করে ফেলুন জালি কাবাব। যা শুধু স্বাদেই ভরপুর নয়, পুষ্টিগুণেও অনন্য। আর এই কাবাব তৈরি করাও একদম সহজ। তাই দেরি না করে চলুন জেনে নেয়া যাক জালি কাবাব তৈরির রেসিপিটি- 

উপকরণ: গরুর মাংসের কিমা আধা কেজি, পাউরুটি দুই স্লাইস, টমেটো সস দুই টেবিল চামচ, পেঁপে বাটা আধা চা চামচ, পোস্তা দানা বাটা এক টেবিল চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, পুদিনা পাতার কুচি এক চা চামচ, লেবুর রস দুই চা চামচ, জয়ত্রী গুঁড়া সিকি চা চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, এলাচি গুঁড়া তিনটি, দারুচিনি গুঁড়া এক টুকরা, লবঙ্গ গুঁড়া একটি, আদা বাটা এক চা চামচ, ডিম দুইটি, ব্রেডক্রাম্ব এক কাপ, বেরেস্তা ছয় টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, কাঁচা মরিচের কুচি দুই থেকে তিনটি, লবণ পরিমাণ মতো, তেল ভাজার জন্য।

প্রণালী: প্রথমে পাউরুটি পানিতে ভিজিয়ে পানি ফেলে নিন। তেল, ডিম ও ব্রেডক্রাম্ব বাদে অন্য সব উপকরণ একত্রে মিশিয়ে ভালো করে মেখে নিন। মাংস আট ভাগ করুন। প্রতিটি ভাগ হাতের তালুতে ব্রেডক্রাম্বে গড়িয়ে ফেটানো ডিমে ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিন। কাবাবের উভয় পিঠ ভাজার সময় আরো ডিম ছিটিয়ে দিন। তেল ছেঁকে উঠিয়ে কিচেন পেপারে রাখুন।এবার সাজিয়ে ইফতারে পরিবেশন করুন মজাদার জালি কাবাব।

সর্বশেষ
জনপ্রিয়