ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জাহাঙ্গীরনগরে এবারো থাকছে সেকেন্ড টাইমারদের সুযোগ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২১, ১ মে ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় এবারো সেকেন্ড টাইমারদের অংশগ্রহণের সুযোগ থাকছে।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বিগত বছরগুলোর মতো এবারো বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণের সুযোগ পাবে শিক্ষার্থীরা। ভর্তি পরীক্ষার আবেদন দুই ধাপে হবে। প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ১ জুন এবং চলবে ১৫ জুন পর্যন্ত।

গতকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির পঞ্চম বৈঠকে এসব সিদ্ধান্ত হয়েছে।

মো. আবু হাসান বলেন, প্রাথমিক আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা। এর মধ্যে উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে চূড়ান্ত আবেদন নেয়া হবে। পরে চূড়ান্ত আবেদনের প্রথম পর্ব চলবে ২৪-২৯ জুন পর্যন্ত এবং দ্বিতীয় পর্ব চলবে ১ জুলাই থেকে ৬ই জুলাই পর্যন্ত।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, করোনা মহামারির কারণে এখনই ভর্তি পরীক্ষার কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। আবেদন নেয়ার পর মহামারির অবস্থা পর্যবেক্ষণ করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার নেয়া হবে। পরীক্ষা আগের মতো শিফটভিত্তিক হবে। প্রতিটি শিফটে স্বাস্থ্যবিধি মেনে ৪৫০০ জন করে পরীক্ষার্থী অংশ নিতে পারবেন।

৪টি অনুষদের (এ, বি, সি ও ডি) জন্য এক হাজার একশ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া অন্যান্য ইন্সটিটিউটের জন্য ফি ধরা হয়েছে সাতশ টাকা করে।

বিশ্ববিদ্যালয় সূত্র থেকে জানা গেছে, চারটি ইউনিটে (এ, বি, সি ও ডি অনুষদে) বাছাই করা ১৮ হাজার করে মোট ৭২ হাজার শিক্ষার্থী চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে পারবেন। সি-১-তে (চারু ও নাট্যকলা) আর ৪৫০০ জন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন।

এছাড়া, বাণিজ্য ও আইন অনুষদে নয় হাজার জন চূড়ান্ত পরীক্ষা দিতে পারবেন। এছাড়া অন্যান্য ইউনিটে মোট ৪৫০০ জন পরীক্ষা দিতে পারবেন।

এ দিকে ভর্তি পরীক্ষার আবেদনের ক্ষেত্রে শিক্ষার্থীদের গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ ফি দিতে হবে। ৫৫ টাকা দিয়ে প্রাথমিক আবেদনের পর নির্বাচিত শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদন করতে পারবেন।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী ৪টি অনুষদের (এ, বি, সি ও ডি) চূড়ান্ত আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১১০০ টাকা যা গত বছর ৬০০ টাকা ছিল।

এ ছাড়া অন্যান্য ইনস্টিটিউট ও অনুষদের জন্য ফি ধরা হয়েছে ৭০০ টাকা যা গতবারের ভর্তি পরীক্ষায় ছিল ৪০০ টাকা।

প্রতি ইউনিট ও ইনস্টিটিউটে আবেদনের ক্ষেত্রে একজন শিক্ষার্থীকে ১১৫৫ বা ৭৫৫ টাকা করে ব্যয় করতে হবে। গত দুই বছরে এই ভর্তি আবেদন ফি বেড়ে হয়েছে দ্বিগুণেরও বেশি।

ফি বাড়ানোর বিষয়ে মো. আবু হাসান বলেন, বিগত বছরগুলোতে যেকেউ ভর্তি পরীক্ষায় বসতে পারতো। তবে করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতির কারণে সীমিত সংখ্যক ভর্তিচ্ছুকে পরীক্ষার সুযোগ দেওয়া হবে। যেকারণে বিগত বছরের তুলনায় আবেদনকারীর সংখ্যা অনেক কমবে। তবে আগের মতো শিফটভিত্তিক ভর্তি পরীক্ষা নেওয়া হবে। অর্থাৎ, শুধু পরীক্ষার্থীর সংখ্যা কমছে, পরীক্ষা আয়োজনের ব্যয় কমছে না। তাই ফি বাড়ানো হয়েছে।

করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তীতে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করে সশরীরেই পরীক্ষা আয়োজন করা হবে বলেও তিনি জানান।

সর্বশেষ
জনপ্রিয়