ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফিরে এলেন সম্রাট শাহজাহান, স্ত্রীকে উপহার দিয়েছেন ‘তাজমহল’!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৮, ২৩ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সম্রাট শাহজাহানের তাজমহলের মতো বাড়ি বানিয়ে স্ত্রীকে উপহার দিয়েছেন ভারতের মধ্যপ্রদেশের এক ব্যক্তি। তার নাম আনন্দ প্রকাশ চৌকসে। তিনি একজন শিক্ষাবিদ। আগ্রায় শাহজাহানের তাজমহল দেখে অনুপ্রাণিত হয়ে তিনি দৃষ্টিনন্দন এ স্থাপনা তৈরি করেছেন। বুরহানপুরে নির্মিত ওই ভবন চার বেডরুমের। আনন্দের স্ত্রী মঞ্জুসা চৌকসে স্থাপনাটি উপহার হিসেবে পেয়ে অত্যন্ত অনন্দিত।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, এ দম্পতি আগ্রার তাজমহলের স্থাপত্য নিবিড়ভাবে অধ্যয়ন করেছেন আগে। এরপর নিজেদের তাজমহল বানানোর জন্য প্রকৌশলীদের কাঠামোগত বিবরণ নোট করতে বলেছেন।

প্রাথমিকভাবে আনন্দ তার প্রকৌশলীদের ৮০ ফুট উঁচু একটি বাড়ি বানানোর কথা বলেছিলেন। কিন্তু এ ধরনের কাঠামোর অনুমতি মেলেনি শেষপর্যন্ত। তা প্রত্যাখ্যানের পর তিনি সিদ্ধান্ত নেন, তাজমহলের মতো একটা বাড়ি বানিয়ে ফেলবেন। এতে স্ত্রীকে একটা উপহার দেওয়াও হয়ে যাবে!

খবরে বলা হচ্ছে, আনন্দের এই অনন্য বাড়িটি নির্মাণ করতে প্রায় তিনবছর সময় লেগেছে। প্রকৌশলীরা তাজমহলের একটি ত্রি-ডি ছবির ভিত্তিতে এ বাড়িটি তৈরি করেছেন বলেও জানা গেছে।

আনন্দ মনে করেন, তার বাড়িটি এমন একটি দর্শনীয় স্থান হবে; যাবুরহানপুরে যাওয়ার সময় কোনো পর্যটক মিস করতে পারবেন না।

পরামর্শক প্রকৌশলী প্রবীণ চৌকসির মতে, বাড়িটি মিনারসহ ৯০ বর্গমিটারজুড়ে বিস্তৃত। এর মৌলিক কাঠামো ৬০ বর্গমিটার বিস্তৃত। এছাড়া গম্বুজটি ২৯ ফুট উঁচু এবং দুটি তলায় দুটি বেডরুম রয়েছে। পাশাপাশি বাড়িটিতে একটি রান্নাঘর, একটি লাইব্রেরি এবং মেডিটেশন রুম রয়েছে।

প্রকৌশলী প্রবীণ চৌকসিও বাড়িটি সেইভাবে তৈরি করার জন্য আগ্রার তাজমহল পরিদর্শন করেছেন। এবং তাজমহলটি বিস্তারিতভাবে অধ্যয়ন করেন। এছাড়া তিনি অন্যান্য স্থাপনাও পরিদর্শন করেন বলে জানিয়েছেন।

সর্বশেষ
জনপ্রিয়