ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বঙ্গবন্ধু`র জীবন নিয়ে নাটক ‍‘আমার সাধ না মিটিলো’ মঞ্চস্থ

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১১:৪৬, ১ ফেব্রুয়ারি ২০২১  

বঙ্গবন্ধু`র জীবন নিয়ে নাটক ‍‘আমার সাধ না মিটিলো’

বঙ্গবন্ধু`র জীবন নিয়ে নাটক ‍‘আমার সাধ না মিটিলো’

বাংলাদেশের স্থপতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম নিয়ে শামীম সাগরের রচনা ও নির্দেশনায় ‍‘আমার সাধ না মিটিলো’ নাটক মঞ্চস্থ হয়েছে।

শনিবার (৩১ জানুয়ারি) রাতে কুষ্টিয়া ছেউড়িয়া লালন একাডেমির অডিটোরিয়েমে এ নাটক মঞ্চস্থ হয়। কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমি এ নাটকের আয়োজন করে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের সংষদ সদস্য মাহবুব উল আলম হানিফ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নাটকের উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, আমাদের সাংস্কৃতির অন্যতম একটি মাধ্যম হলো নাটক। সামরিক সরকার বিরোধী আন্দোলনেই এই নাট্যকর্মীরা মঞ্চে ও রাজপথে তাদের উপস্থিতি রেখে সবসময় দেশের রাজনীতিকে প্রভাবিত করেছে। যার ফলে আমাদের গণতন্ত্র সামনের দিকে অগ্রসর হচ্ছে। সংস্কৃতি কর্মীদের এই প্রয়াস আগামী দিনে আমাদের গণতন্ত্রকে আরও সমৃদ্ধ করবে বলে তিনি মনে করেন।

বঙ্গবন্ধু মানেই দর্শন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ উল্লেখ করে তিনি আরও বলেন, আজ আমরা এগিয়ে চলেছি মুক্তির পানে ও ক্রমাগত উন্নতির পথে। আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানেই একটি দর্শন, একটি চেতনা। তার দেখানো পথ ধরে, তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার নেতৃত্ব দিয়ে আধুনিক দেশ গড়ার দায়িত্ব পালন করছেন।

অনুষ্ঠানে জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মো: আমিরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারকালী) আসনের সংসদ সদস্য সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, মাহবুব উল আলম হানিফের সহধর্মিনী ফৌজিয়া আলম, কুষ্টিয়ার স্থানীয় সরকারের উপপরিচালক মৃণাল কান্তি দে, সসদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জোবায়ের হোসেন চৌধুরী, কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজিবুল ইসলাম খানসহ জেলা শিল্পকলা একাডেমির নির্বাহী পরিষদের সদস্যরা শিল্পী ও কলাকুশলী উপস্থিত ছিলেন।

নাটকে বঙ্গবন্ধু শেখ মুজিবের চরিত্রে মো. আমিরুল ইসলাম, মান্নাফের চরিত্রে শহিদুর রহমান রবি, মেজর, মহিদতুলের চরিত্রে শাহীন সরকার, মানুষ চরিত্রে আসলাম আলী, মৌলভী ও এসপি সালামের চরিত্রে আনোয়ার বাবু, ক্যাপ্টেনের চরিত্রে শাহেদ সহরোয়ার্দী, মোহিতুলের চরিত্রে বিশ্বজিৎ মজুমদার, হাবিলদারের চরিত্রে ফাহিম হাসান, ওসি/সিরাজের চরিত্রে সাইমুর রহমান অনিক, রজবের চরিত্রে সৌরভ, এবং গ্রামবাসী ফারুকের চরিত্রে ইউসুফ অভিনয় করেন।

জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মো. আমিরুল ইসলাম বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের বাঙালি জাতির কলঙ্কিত অধ্যায়ের প্রেক্ষাপটে রচিত নাটকটি। বাঙালি ও বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে কলঙ্কিত অধ্যায় ১৫ আগস্টের পরদিন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লাশ দাফনের ঘটনাকে উপজীব্য করেই এগোতে থাকে নাটকের গল্প।

সর্বশেষ
জনপ্রিয়