ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাকৃবিতে পালিত হচ্ছে কৃষিবিদ দিবস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:২৬, ১৩ ফেব্রুয়ারি ২০২১  

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের সালের ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে এসে কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদান করেন। এজন্য ১৩ ফেব্রুয়ারিকে কৃষিবিদ দিবস হিসেবে পালন করেন কৃষিবিদরা। তাই এই দিনটিকে ঘিরে কৃষি শিক্ষার আঁতুড়ঘর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) সেজেছে রঙিন আলোয়।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা, রাস্তার গাছকে সাজিয়ে তোলা হয়েছে বিভিন্ন রঙের মিটমিট করা আলোয়। যা বিশ্ববিদ্যালয়কে দিয়েছে এক মায়াবী রূপ।

বর্ণাঢ্য আয়োজনে শনিবার (১৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় চত্বরে পালিত হবে কৃষিবিদ দিবস-২০২১। বাকৃবির আয়োজনে এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সহযোগিতায় এ দিবসটি পালিত হবে।

জানা যায়, অনুষ্ঠানের শুরুতে শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হবে। এরপর বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তন কেন্দ্রে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়া কৃষিবিদ দিবস উপলক্ষে কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আতশবাজি ও আলোকসজ্জা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রী কৃষিবিদ আব্দুর রাজ্জাক, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ এবং ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাকৃবির ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. একেএম জাকির হোসেন।

এ সময় পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সচিব কৃষিবিদ অধ্যাপক ড. শামসুল আলম এবং বরিশালের ইউনির্ভাসিটি অব গ্লোবাল ভিলেজের উপাচার্য কৃষিবিদ অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম খানকে একুশে পদক-২০২০ প্রাপ্তিতে সম্মাননা প্রদান করা হবে।

সর্বশেষ
জনপ্রিয়