ঢাকা, রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বিএনপিতে রিজভীকে নিয়ে নতুন সমীকরণ!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৯:২০, ২৪ মার্চ ২০২৪  

বিএনপিতে রিজভীকে নিয়ে নতুন সমীকরণ!

বিএনপিতে রিজভীকে নিয়ে নতুন সমীকরণ!

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। বিএনপিতে যে সমস্ত লড়াকু নেতা রয়েছেন, তাদের মধ্যে রুহুল কবির রিজভী অন্যতম। তাকে বিএনপির আপোষহীন নেতা মনে করা হয়। তবে এতদিন মনে করা হত তিনি কোন প্রলোভনে পা দেননি, কিন্তু সাম্প্রতিক সময়ে বিভিন্ন তথ্য এবং ঘটনার সূত্র ধরে বিএনপিতেই প্রশ্ন উঠেছে যে, রুহুল কবির রিজভী বিনিময়ে সরকারের এজেন্ট। বিএনপিতে থাকলেও সরকারের পারপাস সার্ভ করেন। বিভিন্ন সমীকরণ মিলিয়ে যার সত্যতা খুঁজে বের করেছেন দলটির নেতারা।

সরকারের সঙ্গে তার সম্পর্কের কারণেই ২৮ অক্টোবর থেকে নির্বাচন পর্যন্ত সময়ে রুহুল কবির রিজভী গ্রেপ্তার হননি বলে অনেকে মনে করেন।

২৮ অক্টোবরের মহাসমাবেশের ঘটনার পর বিএনপিতে ব্যাপক ধরপাকড় শুরু হয়েছিল। এই ধরপাকড়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, মির্জা আব্বাসের মতো নেতারা গ্রেপ্তার হন। আর এছাড়াও ঢাকা মহানগরসহ বিভিন্ন পর্যায়ের নেতাদের গ্রেপ্তার করা হয়। কিন্তু এই গ্রেপ্তার অভিযানে একেবারেই বাদ থেকে যান রুহুল কবির রিজভী। যখন নেতারা ঘর থেকে বেরোতে পারছিল না সেই সময় বিএনপির এই নেতা বিভিন্ন ঝটিকা মিছিল, লিফলেট বিতরণ এবং নানা রকম কর্মসূচি পালন করছিলেন কিভাবে? এটা নিয়ে প্রশ্ন উঠেছে।

বিভিন্ন সূত্রগুলো বলছে যে, যেহেতু রুহুল কবির রিজভীর সঙ্গে তারেক জিয়ার সম্পর্ক ভাল নয়, দলে তার শক্ত অবস্থান নেই। এই কারণে সরকারের সঙ্গে আতাত করেছেন তিনি।
বিষয়টি বিএনপির অনেক নেতাই জানে। বিভিন্ন সুযোগ সুবিধার জন্য দলের অনেক গুরুত্বপূর্ণ তথ্য সরকারের বিভিন্ন মহলে পৌঁছে দেন তিনি। তাই তার সঙ্গে বিভিন্ন সরকারি লোকজনের সম্পর্কের বিষয়টি এখন দলটির শীর্ষ নেতাদের নতুন করে ভাবাচ্ছে।

সর্তক বিএনপির হাইকমান্ড এখন দলের অনেক কর্যক্রম থেকে দূরে রাখছেন রিজভীকে। লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান যখন ঢাকায় বিভিন্ন গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর বিষয় নিয়ে কথা বলেন তখনও রিজভীকে ডাকা হচ্ছে না। শুধু তাই নয়, রিজভীর অনুসারীদের চিহ্নিত করে তাদের সাথে দূরত্ব মেইনটেইন করছে অন্যান্য নেতারা।

সর্বশেষ
জনপ্রিয়