ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিশ্বকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২৫, ১৬ মার্চ ২০২৩   আপডেট: ১৬:৫০, ১৬ মার্চ ২০২৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু বলেছেন, বঙ্গবন্ধুর ইতিহাস জাতি যত বেশি চর্চা করবে, মুক্তিযুদ্ধের চেতনা ততই উজ্জীবিত হবে। বিশ্বকে জানতে হলে অবশ্যই জাতির জনককে জানতে হবে। তিনি মানবতাবাদে বিশ্বাস করতেন। বিশ্ব শান্তির লক্ষ্য তিনি দ্ব্যর্থহীনভাবে দিকনির্দেশনা রেখে গেছেন।

বৃহস্পতিবার (১৬ মার্চ) রাজধানীর সিরডাপ মিলনায়তনে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত এক গোলটেবিল আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে টুকু বলেন, জাতির জনক নিজের জীবনের কথা না ভেবে পৃথিবীর নিগৃহীত মানুষের কথা ভাবতেন। তেমনি বঙ্গবন্ধুকন্যাও বিশ্বশান্তির জন্য কাজ করছেন। রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী সে প্রমাণই দিয়েছেন। বঙ্গবন্ধুর মতোই তার সাহস ও প্রজ্ঞায় আজ তিনি বিশ্ব নেতৃত্বে পরিণত হয়েছেন। 

তিনি বলেন, বঙ্গবন্ধু আজন্ম এক অসাম্প্রদায়িক রাজনৈতিক নেতা ছিলেন। এ শিক্ষা তিনি পরিবার থেকেই পেয়েছিলেন। পারিবারিক অনুশাসন থেকেই তিনি শুধু মুসলমান নয় বরং অসাম্প্রদায়িক মানুষ হিসেবেই গড়ে উঠেছিলেন। বঙ্গবন্ধু ৪৭ সালের আগে থেকেই মানবিক নেতা হিসেবে বাঙালি জাতিকে একটি জাতিসত্ত্বার রাষ্ট্রগঠনের স্বপ্ন দেখিয়েছেন। বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক দাবিকে সামনে রেখে আমাদের তিনি অধিকার আদায়ের সোচ্চার হওয়ার বিচিত্র দিক সম্পর্কে শিখিয়েছেন।

ডেপুটি স্পিকার বলেন, স্বাধীনতাবিরোধীরা অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার পথে অন্তরায়। আন্তর্জাতিক পরিমণ্ডলে বঙ্গবন্ধুর যে গ্রহণযোগ্যতা রয়েছে সেগুলো তারা বিকেন্দ্রীকরণ করতে তৎপর। জাতির পিতার বিরুদ্ধে যারা কাজ করে তারা এদেশে বসবাসের অনুপোযোগী। সামনে মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি ও বিরোধী শক্তিদের এক পরীক্ষা আসবে। এ পরীক্ষায় তরুণদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে। আগামী নির্বাচনে মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তিকে সামনে রেখে স্মার্ট নাগরিক হিসেবে জানান দিতে হবে। 

সর্বশেষ
জনপ্রিয়