ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মানসিক ট্রমা থেকে বের হতে গবেষণা করবে বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:০০, ১৭ মার্চ ২০২৩  

মানসিক ট্রমা থেকে বের হতে গবেষণা করবে বিএনপি

মানসিক ট্রমা থেকে বের হতে গবেষণা করবে বিএনপি

দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করার কথা আপাতত মনে নেই বিএনপির। অধিকাংশ নেতা হারতে হারতে হতাশায় নিমজ্জিত হওয়ায় আপাতত ট্রমা থেকে বের হতে বিএনপি নেতাদের রাজনীতি নিয়ে গবেষণা করার আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। গতকাল বৃহস্পতিবার (১৬ মার্চ) এক আলোচনা সভায় এমন ব্যতিক্রমী আন্দোলনের আহ্বান করে নতুন করে সমালোচনার শিকার হয়েছেন বিএনপির এই সিনিয়র নেতা।

অন্যদিকে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দলীয় নেত্রীর মুক্তি আদায়ে ব্যর্থ নেতাদের কটাক্ষ করেই বিএনপি নেতা গয়েশ্বর বাবু এমন বক্তব্য দিয়েছেন। বিভিন্ন দাবি আদায়ে ব্যর্থ নেতাদের চেয়ার-টেবিল তথা পদ আঁকড়ে থাকতে দেখে ক্ষোভে গয়েশ্বর রায় বিএনপির সিনিয়র নেতাদের গবেষণা করতে পরামর্শ দিয়ে একধরণে বিদ্রূপ করেছেন।

আন্দোলন করার পূর্ব প্রস্তুতি স্বরূপ খাতা-কলম নিয়ে গবেষণা করতে বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়ের পরামর্শ দেয়ার বিষয়ে জানতে চাইলে বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক এ আরাফাত বলেন, দুর্নীতির দায়ে দণ্ডিত বেগম খালেদা জিয়ার মুক্তি আদায়ে রাজপথে নেতাদের ডাকতে ডাকতে হতাশ হয়ে পড়েছেন দলটির সিনিয়র নেতৃবৃন্দ। প্রায় প্রতিদিনই বিভিন্ন সভা-সেমিনার, মানববন্ধনে মির্জা ফখরুলদের মতো সিনিয়র নেতারা বিএনপি নেতা-কর্মীদের রাজপথে নামার আহ্বান করেও সাড়া পাচ্ছেন না। দলটির নেতা-কর্মীদের মাঝে একধরণের জড়তা ও আন্দোলন ভীতি কাজ করছে। যার কারণে নোমান সাহেব বিষয়টি অনুধাবন করেই হয়তো বিদ্রূপ করে বিএনপি নেতাদের আন্দোলন বাদ দিয়ে খাতা-কলম নিয়ে গবেষণা করতে বলেছেন।

তিনি আরো বলেন, শুধু ব্যাঙ্গ নয়, আমার ধারণা- বিএনপিতে ভালো কোনো অবস্থান না পাওয়ায় মনের ক্ষোভ থেকে গয়েশ্বর বাবু এমন হাস্যকর আহ্বান জানিয়েছেন। সত্যি বলতে- তিনি হয়তো দলের সাংগঠনিক সক্ষমতা বুঝেই মনের ঝাল মেটাতে এমন বিদ্রূপাত্মক আন্দোলনের রূপরেখা দিচ্ছেন। কালে কালে বিএনপির আরো অধঃপতন ও হাস্যকর কর্মকাণ্ড দেখবে জাতি।

এদিকে বেগম জিয়ার মুক্তিতে রাজপথে নামার বদলে গবেষণা করার আহ্বান কেনো জানালেন- এমন প্রশ্ন করা হলে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, রাজপথ ও আদালতে আমি বিএনপির নিষ্ক্রিয়তা এবং অপারগতা খেয়াল করেই নেতাদের গবেষণা করে নতুন কৌশল নির্ধারণ করতে এই আহ্বান জানিয়েছি। কিন্তু বিএনপির অনেক নেতাই আমার নতুন কৌশল সম্পর্কে বুঝতে পারেননি। যার কারণে আমার বক্তব্য নিয়ে নানা রকম সমালোচনা করছেন দলের নানা পর্যায়ের নেতারা। বেগম জিয়ার মুক্তিতে সিনিয়র নেতাদের পরামর্শ দেয়াটা নিশ্চয়ই অপরাধের কিছু নয়।

সর্বশেষ
জনপ্রিয়