ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রমজানে ঘুমের সমস্যা? সমাধানে করণীয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:০৩, ২২ মার্চ ২০২৪  

রমজানে ঘুমের সমস্যা? সমাধানে করণীয়

রমজানে ঘুমের সমস্যা? সমাধানে করণীয়

বিশ্বজুড়ে চলছে পবিত্র রমজার ও সিয়াম সাধনার মাস। আর এ মাসে সারাদিন রোজা রেখে ইফতারের পর শরীর অনেকটাই নিস্তেজ হয়ে পড়ে। এই শরীরে ভোররাতে সেহরির জন্য ওঠাটা অনেকেরই কষ্টকর হয়ে ওঠে!

তবে বিষয়টি নিয়ে চিন্তার কোনোই কারণ নেই। কারণ, আপনার এ সমস্যার সমাধান দিতে পারে নিষ্কণ্টক একটি ভালো ঘুম।

রাতে ঘুম ভালো হলে সেহরিতে ভোররাতে উঠলেও আপনি থাকবেন অনেকটাই প্রাণবন্ত। এ জন্য আপনাকে অবশ্য মেনে চলতে হবে কিছু বিষয়।

মনে রাখবেন, ঘুমের সময় পার হয়ে গেলে কিছুতেই ঘুম আসতে চায় না। তাই রমজানের এ সময়টায় তারাবির নামাজের আগে রাতের খাবার খেয়ে নিন। ২০ মিনিট বিশ্রাম নিয়ে তারাবির নামাজ পড়ে ফেলুন। এর পরই ঘুমিয়ে পড়তে চেষ্টা করুন।

কারণ, দেরি করে ঘুমাতে গেলে ভোররাতে ওঠাটা বেশ কঠিন। এতে শরীরেও বেশ খারাপ প্রভাব পড়ে। ভালো বা গভীর ঘুমের জন্য প্রথমেই একটি ভালো ঘর পছন্দ করুন।

ডায়েট লিস্টে এমনসব খাবার প্রাধান্য দিন যেগুলো ঘুমের জন্য ভালো। এ জন্য ইফতারে খাবার তালিকায় রাখতে পারেন বাদাম, দুধ, আখরোট, মধু, কলা, ডিম কিংবা মিষ্টি আলু। পাশাপাশি অনিদ্রা দূর করতে প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম বা হাঁটার অভ্যাস গড়ে তুলুন।

সঠিক সময়ে ঘুম আনতে ঘুমের ৪ ঘণ্টা আগে কফি, সিগারেটের অভ্যাস ত্যাগ করুন। পাশাপাশি রাতে এড়িয়ে চলুন তৈলাক্ত, ভারী, চিনিজাতীয় খাবার বা কার্বহাইড্রেটযুক্ত পানীয় যা হজম হতে বেশি সময় নেবে। সবসময় চেষ্টা করুন ঘুমাতে যাওয়ার অন্তত ৩ ঘণ্টা আগে রাতের খাবার গ্রহণ করার।

প্রতিদিন এসব অভ্যাসের অনুশীলনে রমজানসহ সারা বছরই আপনি সঠিক সময়েই শান্তির ঘুমের দেখা পেয়ে যাবেন। সেই সঙ্গে ঘুম থেকে উঠে যেতে পারবেন সেহরির সঠিক সময়ের আগেই।

সর্বশেষ
জনপ্রিয়