ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

লন্ডনে বসে দল পরিচালনার বিপক্ষে বিএনপির বড় অংশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:১৯, ২১ এপ্রিল ২০২৪  

লন্ডনে বসে দল পরিচালনার বিপক্ষে বিএনপির বড় অংশ

লন্ডনে বসে দল পরিচালনার বিপক্ষে বিএনপির বড় অংশ

বিএনপিতে সক্রিয় হচ্ছে তারেকবিরোধী জোট। তারা মনে করে, লন্ডনে বসে দল পরিচালনা সম্ভব নয়। বছরের পর বছর লন্ডন থেকে আসা ওহিতে দল পরিচালনার কারণেই বিএনপির আজ এই বেহাল দশা।

২০১৮ সালের নির্বাচনের পর বিএনপির মধ্য থেকে পরিবর্তনের আওয়াজ এসেছিল। সে সময় দলের ব্যর্থতার কারণে নেতৃত্ব পরিবর্তনের ডাক দিয়েছিলেন সিনিয়র নেতারা। সেবারও ব্যর্থতার বড় কারণ চিহ্নিত করা হয়েছিলো- ৮ হাজার কিলোমিটার দূর থেকে আসা নেতৃত্ব। একই কারণে ২০২৪ সালের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ নিতে পারেনি। সাংগঠনিক এই ব্যর্থতার জন্য দায়ী লন্ডনে পলাতক দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বিএনপির শীর্ষ নেতাদের বড় একটি অংশ মনে করেন, লন্ডনে বসে দল পরিচালনা করা সম্ভব নয়। বারবার বিএনপির এই ব্যর্থতার জন্য এই দূরত্বকেই দায়ী করা হয়েছে। এক দেশে বসে আরেক দেশের রাজনীতি করা সম্ভব নয়। দূর থেকে কাশবন দেখতে ঘনই মনে হয়, কাছে আসলে বোঝা যায় আসলে কতটা ঘন। তাই লন্ডনে বসে বারবার ভুল করছেন তারেক রহমান। নেতাকর্মীরাও সেই ভুলে গা ভাসাচ্ছেন। ফলে দল হিসেবে বিএনপিরও আজ ভেসে যাওয়ার উপক্রম।

বিষয়টি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও খুব পরিস্কারভাবে বুঝতে পেরেছেন। তার দুর্নীতিবাজ পুত্র তারেক রহমানের কারণে বিএনপির রাজনৈতিক অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। এই খারাপ অবস্থা থেকে দলকে টেনে তুলতে হলে যোগ্য নেতৃত্ব প্রয়োজন। তাই মির্জা ফখরুল ও আমীর খসরু মাহমুদ চৌধুরীকে সকল পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে তারেকবিরোধী মনোভাব তৈরিতে কাজ করতে বলেছেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ক্ষমতায় থাকাকালে হাজার হাজার কোটি টাকা পাচার করেছে বিএনপি। সেই টাকায় লন্ডনে বসে রিমোট কন্ট্রোলে দল চালাচ্ছে তারেক রহমান। দূর দেশে বসে দল চালিয়ে ক্ষমতায় আসা যায় না। ক্ষমতায় আসতে হলে জনগণের দরজায় গিয়ে দাঁড়াতে হয়। তাদের জন্য কাজ করতে হয়। বিএনপি তা কোনোদিনও করেনি। ভবিষ্যতেও করবে না। তারেক রহমান রিমোট টিপে ক্ষমতায় বসতে চায়।

সর্বশেষ
জনপ্রিয়